আন্দামান ও নিকোবরের তিন দ্বীপের নাম পরিবর্তন হচ্ছে

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের তিনটি দ্বীপের নাম পরিবর্তন করতে যাচ্ছে ভারত। দেশজুড়ে বিভিন্ন স্থানের নাম পরিবর্তনের অংশ হিসেবে এই দ্বীপগুলোর নাম পরিবর্তন করা হচ্ছে।

এখন রস দ্বীপ, নেইল দ্বীপ ও হেভলক দ্বীপের নাম পাল্টে নেতাজি সুভাস চন্দ্র বোস দ্বীপ, শহীদ দ্বীপ ও স্বরাজ দ্বীপ নাম রাখা হবে। আগামী ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের সময় এ নামকরণ করা হবে।

২০১৭ সালের মার্চে ক্ষমতাসীন বিজেপির এক নেতা রাজ্যসভায় আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের জনপ্রিয় পর্যটন গন্তব্য হেভলক দ্বীপের নাম পরিবর্তনের দাবি করেন। দলটির জ্যেষ্ঠ নেতা এলএ গনেশান বলেন, ১৮৫৭ সালে যুদ্ধের এতো বছর পরও একজন ব্রিটিশ জেনারেলের নামে দ্বীপের নাম থাকা ভারতের স্বাধীনতা যুদ্ধে শহীদদের জন্য লজ্জাজনক।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের সবচেয়ে বড় দ্বীপ হেভলক। ব্রিটিশ শাসনামলে জেনারেল স্যার হেনরি হেভলকের নামে দ্বীপটির নামকরণ করা হয়েছিলো।

বিজেপি শাসনামলে ভারতের আরো অনেক জায়গার নামই পরিবর্তিত হয়েছে। বিখ্যাত মুঘল সরাইয়ের নাম পাল্টে পণ্ডিত দ্বীন দয়াল উপাধ্যায় নগর, এলাহাবাদের পরিবর্তে প্রয়াগরাজ, ফৈজাবাদ পরিবর্তন করে অযোধ্যা নামকরণ করা হয়েছে। এমনকি আগ্রার নামও পরিবর্তন করে আগ্রাভন বা আগারওয়াল রাখার দাবি উঠেছে। এছাড়া ২০১৯ সালে নির্বাচনের আগেই গুজরাটের আহমেদাবাদের নাম পরিবর্তন হয়ে কর্ণবতী হচ্ছে বলে জানিয়েছেন প্রদেশটির মুখ্যমন্ত্রী বিজয় রূপানি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন