আরবের গোলান মালভূমি ইসরায়েলকে দিয়ে দিতে চান যুক্তরাষ্ট্র

গোলান মালভূমি নিয়ে যুক্তরাষ্ট্র দশকের পর দশক ধরে যে নীতি অনুসরণ করে আসছে, তা থেকে সরে এসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আকস্মিক জানিয়েছেন, তার প্রশাসন ওই অঞ্চলটিকে ইসরায়েলের বলেই স্বীকৃতি দেওয়ার কথা ভাবছে।

বৃহস্পতিবার (২১ মার্চ) নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে দেওয়া এক বার্তায় এই ভাবনার কথা জানান মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, ইসরায়েলের নিরাপত্তা ও আঞ্চলিক স্থিতিশীলতার স্বার্থে এবং কৌশলগত কারণে গোলান অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইসরায়েলের উত্তরে সিরিয়ার রাজধানী দামেস্কের ৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত গোলান মালভূমির আয়তন প্রায় ১২শ’ বর্গ কিলোমিটার। ১৯৬৭ সালে আরব জোটের সঙ্গে যুদ্ধের সময় ইসরায়েল এই মালভূমি দখল করে নেয়। ১৯৭৩ সালের যুদ্ধে সিরিয়া এই অঞ্চল পুনরুদ্ধার করে নিতে চাইলেও তাদের হটিয়ে দেয় ইসরায়েলি বাহিনী।

এরপর ১৯৮১ সালে ইসরায়েল সেখানে নিজেদের আইন ও শাসন বলবৎ করার ঘোষণা দিলেও আন্তর্জাতিকভাবে তা স্বীকৃতি পায়নি।

পরে সিরিয়া-ইসরায়েল দুই পক্ষেরই মতৈক্যে গোলানে অসামরিক জোন ঘোষিত হয়, যেখানে জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীকে নিয়োজিত করা হয়। কিন্তু তারপরও ওই অঞ্চল নিয়ে সিরিয়া ও ইসরায়েলের মধ্যে যুদ্ধাবস্থা রয়েই গেছে।গোলান মালভূমিতে ইসরায়েলের অবৈধ বসতিএর মধ্যে চলতি দশকের শুরুর দিকে সিরিয়া ‍গৃহযুদ্ধের কবলে পড়লেও গোলান নিয়ে ছাড় দেয়নি দেশটির সামরিক বাহিনী। যুদ্ধাবস্থা থেকে সিরিয়ার বেরিয়ে আসার প্রাক্কালে গোলান মালভূমি নিয়ে ট্রাম্পের ‘নতুন’ ঘোষণাকে স্বাগত জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, যখন সিরিয়াকে ব্যবহার করে ইসরায়েলকে ধ্বংসের জন্য ইরান ষড়যন্ত্র করে আসছে, তখন গোলান মালভূমির ওপর ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি দিয়েছেন ট্রাম্প।

তবে ট্রাম্পের এই ঘোষণায় হতাশ তার দেশের সাবেক কূটনীতিকরা। মার্কিন পররাষ্ট্র দফতরের সাবেক এক জ্যেষ্ঠ কর্মকর্তা ও বর্তমানে কাউন্সিল অন ফরেন রিলেশন্স নামে একটি থিংক-ট্যাংকের প্রেসিডেন্ট রিচার্ড হ্যাস বলেন, ‘ট্রাম্পের এই সিদ্ধান্তের সঙ্গে আমি একেবারেই একমত নই। কারণ এভাবে ইসরায়েলের সার্বভৌমত্ব ঘোষণা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজোল্যুশনের লঙ্ঘন হবে। রেজোল্যুশন অনুসারে যুদ্ধের পর কোনো অঞ্চল দখল করা যাবে না।’

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন