ইরানে মার্কিন বাহিনীকে সন্ত্রাসী ঘোষণার বিল পাস

ডেইলি ইসলাম: মধ্যপ্রাচ্যের মার্কিন বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দিতে একটি বিলের ওপর সর্বসম্মতভাবে ভোট দিয়েছেন ইরানের আইনপ্রণেতারা।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে মার্কিন ঘোষণার কার্যকর হওয়ার একদিন পরেই এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে।

মার্কিন বাহিনীর সন্ত্রাসী কর্মতৎপরতার কঠোর জবাব দিতে সরকারকে কর্তৃত্ব দিতেই প্রতিরক্ষামন্ত্রী জেনারেল আমির হাতামি এ বিলটি সংসদে উপস্থাপন করেন।

যুক্তরাষ্ট্রের যেকোনো উদ্যোগকে প্রসারিত না করে থামিয়ে দিতে আইনগত, রাজনৈতিক ও কূটনৈতিক পদক্ষেপ নিতে কর্তৃত্ব দাবি করেছে ইরান সরকার।

মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব নিয়ন্ত্রণ করতে যুক্তরাষ্ট্র এ উদ্যোগ নিয়েছে। আইনপ্রণেতাদের হাতামি বলেন, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের দীর্ঘস্থায়ী নিষেধাজ্ঞা অকার্যকর বলে প্রমাণিত হয়েছে।

পার্লামেন্টে বিতর্কের কট্টরপন্থী আইনপ্রণেতারা পুরো মার্কিন সেনা ও নিরাপত্তা বাহিনীকে সন্ত্রাসী বলে ঘোষণা করার দাবি জানিয়েছেন।

টেলিভিশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০৪ আইনপ্রণেতা বিলের পক্ষে ভোট দিয়েছেন। দুই আইনপ্রণেতা ভোট দিয়েছেন বিপক্ষে, আর একজন ভোটদানে বিরত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন