ইসলামী বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা উদযাপিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে সরস্বতী পূজা উদযাপিত হয়েছে।

ইসলামী বিশ্ববিদ্যালয় শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপন পরিষদের আয়োজনে রোববার সকালে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে পূজা অর্চনা শুরু হয়।

সরস্বতী পূজা উপলক্ষ্যে ধর্মালোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী বলেছেন, ‘সরস্বতীকে বলা হয় বিদ্যা ও সঙ্গীতের দেবী। সৃষ্টিশীল দেবী সরস্বতীর মূলমন্ত্র হলো প্রবাহ।

এটা যে অর্থে ব্যবহার করা হয়েছে তা হলো জল। জলের যে প্রবাহ, সেই প্রবাহ যেমন থেমে থাকেনা, এই জল নিত্য প্রবাহ ও চলমান। এই স্রোতের গন্তব্য হচ্ছে মোহনার দিকে ছুটে চলা। মোহনায় গিয়ে মহাসমুদ্রের সাথে একাত্ম হওয়া এর ধর্ম। সুতরাং এর সঙ্গে জ্ঞানের যে সম্পর্ক রচনা করা হয়েছে, জ্ঞান চর্চার ক্ষেত্রে সেটা অত্যন্ত প্রাসঙ্গিক।’

তিনি বলেন, ‘জ্ঞানের কোন শেষ নেই। জ্ঞান প্রবাহমান, ঠিক স্বরস্বতীও প্রবাহমান। ধর্ম মানুষকে সুপথ প্রদর্শন করে। আর আন্তঃধর্ম সম্মেলনের মধ্য দিয়ে বিশ্বশান্তি প্রতিষ্ঠা করা সম্ভব।

বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তপন কুমার রায়ের সভাপত্বি অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইন অনুষদের ডিন প্রফেসর ড. রেবা মন্ডল ও ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড.পরেশ চন্দ্র বর্ম্মন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন