উচ্চ শিক্ষিত হয়েও নারীরা পিছিয়ে পড়ছে : সুলতানা কামাল

উচ্চ শিক্ষিত হয়েও নারীরা পিছিয়ে পড়ছে বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের চেয়ারম্যান অ্যাডভোকেট সুলতানা কামাল। তিনি বলেছেন, নারীরা এখন উচ্চ শিক্ষিত হচ্ছে। বড় বড় ডিগ্রি নিচ্ছে। কিন্তু কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ সে অনুযায়ী বাড়ছে না। উচ্চ শিক্ষা গ্রহণ করে সমাজে অবদান রাখতে না পারলে সেটা এগিয়ে যাওয়া বলে না। অবদান না রাখাটা সামাজিক অপরাধ হিসেবেই বিবেচিত হয়।
মঙ্গলবার (১২ মার্চ) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ‘প্রযুক্তি ও প্রগতিতে নারী’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এ উপদেষ্টা বলেন, নারীদের রুটিন কাজগুলোতে এখন প্রযুক্তি যুক্ত হয়েছে। কিন্তু দেশের উন্নয়ন কর্মকাণ্ডে তাদের অংশগ্রহণের ক্ষেত্রে সমতা আসেনি। প্রযুক্তি ও প্রগতিতে নারীকে এগিয়ে নিতে হলে অংশগ্রহণের ক্ষেত্রে সুযোগের সমতা নিশ্চিত করতে হবে। না হয় শিক্ষিত হয়েও নারীরা পিছিয়ে পড়বে।

অনুষ্ঠানে চুয়েট ডিবেটিং সোসাইটির উদ্যোগে এবং মিছিল প্রকাশনীর সহযোগিতায় ‘প্রযুক্তি ও প্রগতিতে নারী’ শিরোনামে একটি স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন কবি সুফিয়া কামাল কন্যা অ্যাডভোকেট সুলতানা কামাল।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন