বাহরাইনে ক্ষোভের মুখে ঢুকতে পারেনি ইসরায়েল

ডেইলি ইসলাম: বাহরাইনের সাধারণ জনগণের তীব্র প্রতিবাদের মুখে ইহুদিবাদী ইসরায়েল প্রতিনিধি দলের সফর স্থগিত করেছে দেশটি।

বাহরাইনের রাজধানী মানামায় মার্কিন সংস্থা ‘গ্লোবাল এন্টারপ্রেনিউরশিপ নেটওয়ার্ক’ উদ্যোগে অর্থনৈতিক ও বাণিজ্যিক একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে। বিশ্বের ১৮১ দেশ অংশ নেয়। আজ সোমবার থেকে টানা ৪ দিন চলবে এ সম্মেলন।

আয়োজিত ওই সম্মেলনে যোগ দিতে অনিচ্ছা প্রকাশ করেছিল ইসরায়েল। এতে ইসরায়েল থেকে ৩০ জন ব্যবসায়ী ও সরকারি কর্মকর্তা যোগ দেয়ার কথা ছিল। ১৫ এপ্রিল থেকে ১৮ এপিল পর্যন্ত এই অনুষ্ঠানে ইসরায়েলের অন্তত তিনজনের বক্তৃতা করার কথা ছিল।

এদিকে, সম্মেলনে ইসরায়েলের ৩০ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বাণিজ্যিক প্রতিনিধিদের যোগ দেয়ারও কথা ছিলো। কিন্তু এ নিয়ে সামাজিক যোগযোগ মাধ্যমে ক্ষোভের সৃষ্টি হয়।

অপরদিকে, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করার বিষয়ে বাহরাইন সরকারের পদক্ষেপকে ভালো চোখে দেখছে না দেশটির সাধারণ মানুষ। তাই বাহরাইনের জনগন রাজধানী মানামায় এসে বিক্ষোভ কর্মসূচি পালন করে। বাহরাইনের পার্লামেন্ট জনগণের সাথে একাত্মতা প্রকাশ করে।

ইসরায়েলের বাণিজ্যমন্ত্রী এলি কোহেনের একজন মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইসরায়েলের ৩০ সদস্যের একটি প্রতিনিধি দল বাহরাইনের সম্মেলনে যাওয়ার কথা ছিলো। কিন্তু নিরাপত্তাজনিত করনে দেশটি সফর স্থগিত করেছে।

সংস্থার সভাপতি জনাথন ওর্টম্যান্স জানিয়েছেন, নিরাপত্তা পরিস্থিতি বিবেচনা করে ইসরায়েলের প্রতিনিধি দল বাহরাইন সফর করেনি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন