জানাজার পর সম্মিলিত মোনাজাত ‘বিদয়াত’: দেওবন্দ

বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন, ০১৭৭৬৭৮৫৪৭৮, ০১৯৬৭৯৭৯০৯৩

আমাদের দেশের কিছু কিছু জায়গায় জানাজার নামাজ শেষে হাত তুলে সম্মিলিতভাবে মোনাজাত করার প্রচলন আছে। এ নিয়ে সুন্নি সম্প্রদায়ের লোকেরা মাঝে মাঝে ঝগড়াই বাধিয়ে বসেন।  কিন্তু ভারতের ঐতিহ্যবাহি দীনি বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের ‘দারুল ইফতা’ বিভাগ থেকে এক ফতোয়ায় জানাজার নামাজ শেষে মোনাজাত করাকে ‘বিদয়াত’ বলে ঘোষণা করা হয়েছে।

দারুল উলুমের ফতওয়া বিভাগে জনৈক ব্যক্তি তার এলাকায় এক জানাজা নামাজ শেষে মুসল্লিদের নিয়ে হাত তুলে ইমামের মোনাজাতের কথা উল্লেখ করে জানাজা শেষে হাত তুলে মোনাজাত করার ব্যাপারে কুরআন-হাদিসের ব্যাখ্যা জানতে চাইলে ওই ব্যক্তির প্রশ্নের জবাবে দারুল উলুম দেওবন্দ ফতোয়া প্রদান করে। জানাজা নামাজ শেষে মোনাজাতে প্রচলন বিদয়াত। জানাজা নামাজের মধ্যে তৃতীয় তাকবিরের পর মৃত ব্যক্তির রুহের মাগফিরাতের জন্য এমনিতেই দোয়া করা হয়ে থাকে। এ কারণে, জানাজা নামাজ শেষে আলাদা করে মোনাজাত করার কোনো প্রয়োজন থাকেনা।

দেওবন্দের ফতওয়া বিভাগ থেকে বলা হয়, কোরআন-হাদীস কিংবা সাহাবায়ে কেরাম রা., তাবে-তাবেইন, আইম্মায়ে মুজতাহিদিন, মুহাদ্দিস, মুফাসিসর কারও জীবনী তেকে জানাজা নামাজ শেষে মোনাজাত করার বিষয়টি প্রমানিত নয়। সুতরাং কিছু এলাকাতে মোনাজাতের যে প্রচলন রয়েছে তা সঠিক নয়, বরং বিদয়াত।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন