নামাজে বসার সুন্নত ১৩টি

১. বাঁ পা বিছিয়ে তার ওপর বসা। ডান পা সোজাভাবে দাঁড়িয়ে রাখা। উভয় পায়ের আঙুল সাধ্যমতো কিবলার দিকে মুড়িয়ে রাখা। (বুখারি ১/১১৪, হাদিস : ৮২৭, মুসলিম ১/১৯৪, ১৯৫, হাদিস : ৪৯৮) নারীরা বাঁ নিতম্বের ওপর বসবে এবং উভয় পা ডান দিকে বের করে কিবলামুখী করে মাটিতে বিছিয়ে রাখবে। (মুসান্নাফে ইবনে আবি শায়বা ১/২৭১, হাদিস : ২৮০৮, মুসান্নাফে আব্দুর রাজ্জাক ৩/১৩৯, হাদিস : ৫০৭৫ সহিহ)

২. উভয় হাত রানের ওপর হাঁটু বরাবর করে রাখা ও দৃষ্টি দুই হাঁটুর মাঝ বরাবর রাখা। (মুসলিম ১/২১৬, হাদিস : ৫৮০, আবু দাউদ ১/১৪২, হাদিস : ৯৯০) পুরুষরা হাতের আঙুল স্বাভাবিকভাবে রাখবে ও নারীরা মিলিয়ে রাখবে। (মুসান্নাফে ইবনে আবি শায়বা ১/২৭০, হাদিস : ২৭৯৪ সহিহ)

৩. ‘আশহাদু’ বলার সঙ্গে সঙ্গে মধ্যমা ও বৃদ্ধাঙুলির মাথা একসঙ্গে মিলিয়ে গোলাকার বৃত্ত বানানো এবং অনামিকা ও কনিষ্ঠাঙুলিদ্বয় মুড়িয়ে রাখা এবং (‘লা-ইলাহা’ বলার সময় শাহাদাত আঙুল সামান্য উঁচু করে ইশারা করা। অতঃপর ‘ইল্লাল্লাহু’ বলার সময় আঙুলের মাথা সামান্য ঝোঁকানো। হাঁটুর সঙ্গে না লাগানো)। (আবু দাউদ ১/১০৫, হাদিস : ৭২৬ সহিহ, নাসাঈ, হাদিস : ১২৭৩ হাসান)

৪. শেষ বৈঠকে আত্তাহিয়্যাতু পড়ার পর দরুদ শরিফ পাঠ করা। (বুখারি ১/৪৭৭, হাদিস : ৩৩৭০, তিরমিজি ২/১৮৬, হাদিস : ৩৪৭৭)

৫. দরুদ শরিফের পর দোয়ায়ে মাসুরা পড়া। (বুখারি ১/১১৫, হাদিস : ৮৩৪/ তিরমিজি ১/১৩০, হাদিস : ৫৯৩)

৬. উভয় দিকে সালাম ফেরানো। (মুসলিম ১/১৮১, হাদিস : ৫৮২, তিরমিজি, হাদিস : ২৯৫)

৭. ডান দিকে আগে সালাম ফেরানো। উভয় সালাম কিবলার দিক থেকে শুরু করা ও সালামের সময় দৃষ্টি কাঁধের দিকে রাখা। (মুসলিম, হাদিস : ৫৮২)

৮. ইমামের উভয় সালামে মুক্তাদি, ফেরেশতা ও নামাজি জিনদের প্রতি সালাম করার নিয়ত করা। (মুসলিম, হাদিস : ৪৩১)

৯. মুক্তাদিদের উভয় সালামে ইমাম, অন্যান্য মুসল্লি, ফেরেশতা ও নামাজি জিনদের প্রতি সালাম করার নিয়ত করা। (মুসান্নাফে আব্দুর রাজ্জাক, হাদিস : ৩১৪৯, ৩১৫২)

১০. একাকী নামাজি ব্যক্তি শুধু ফেরেশতাদের প্রতি সালাম করার নিয়ত করা। (মুসান্নাফে আব্দুর রাজ্জাক, হাদিস : ৩১৪০)

১১. মুক্তাদি ইমামের সালাম ফেরানোর সঙ্গে সঙ্গে অবিলম্বে সালাম ফেরানো। (বুখারি শরিফ, হাদিস : ৮৩৮)

১২. ইমাম সালাম ফেরানোর সময় দ্বিতীয় সালাম প্রথম সালামের চেয়ে আস্তে বলা ও প্রথম সালাম অপেক্ষা দ্বিতীয় সালামে ‘মদ’ (টানা) কম করা। (মুসান্নাফে ইবনে আবি শাইবা, হাদিস : ৩০৫৭)

১৩. ইমামের দ্বিতীয় সালাম ফেরানো শেষ হলে মাসবুকের ছুটে যাওয়া নামাজ আদায়ের জন্য দাঁড়ানো। (মুসান্নাফে আব্দুর রাজ্জাক, হাদিস : ৩১৫৬)

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন