নামাজে বসার সুন্নত ১৩টি

বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন, ০১৭৭৬৭৮৫৪৭৮, ০১৯৬৭৯৭৯০৯৩

১. বাঁ পা বিছিয়ে তার ওপর বসা। ডান পা সোজাভাবে দাঁড়িয়ে রাখা। উভয় পায়ের আঙুল সাধ্যমতো কিবলার দিকে মুড়িয়ে রাখা। (বুখারি ১/১১৪, হাদিস : ৮২৭, মুসলিম ১/১৯৪, ১৯৫, হাদিস : ৪৯৮) নারীরা বাঁ নিতম্বের ওপর বসবে এবং উভয় পা ডান দিকে বের করে কিবলামুখী করে মাটিতে বিছিয়ে রাখবে। (মুসান্নাফে ইবনে আবি শায়বা ১/২৭১, হাদিস : ২৮০৮, মুসান্নাফে আব্দুর রাজ্জাক ৩/১৩৯, হাদিস : ৫০৭৫ সহিহ)

২. উভয় হাত রানের ওপর হাঁটু বরাবর করে রাখা ও দৃষ্টি দুই হাঁটুর মাঝ বরাবর রাখা। (মুসলিম ১/২১৬, হাদিস : ৫৮০, আবু দাউদ ১/১৪২, হাদিস : ৯৯০) পুরুষরা হাতের আঙুল স্বাভাবিকভাবে রাখবে ও নারীরা মিলিয়ে রাখবে। (মুসান্নাফে ইবনে আবি শায়বা ১/২৭০, হাদিস : ২৭৯৪ সহিহ)

৩. ‘আশহাদু’ বলার সঙ্গে সঙ্গে মধ্যমা ও বৃদ্ধাঙুলির মাথা একসঙ্গে মিলিয়ে গোলাকার বৃত্ত বানানো এবং অনামিকা ও কনিষ্ঠাঙুলিদ্বয় মুড়িয়ে রাখা এবং (‘লা-ইলাহা’ বলার সময় শাহাদাত আঙুল সামান্য উঁচু করে ইশারা করা। অতঃপর ‘ইল্লাল্লাহু’ বলার সময় আঙুলের মাথা সামান্য ঝোঁকানো। হাঁটুর সঙ্গে না লাগানো)। (আবু দাউদ ১/১০৫, হাদিস : ৭২৬ সহিহ, নাসাঈ, হাদিস : ১২৭৩ হাসান)

৪. শেষ বৈঠকে আত্তাহিয়্যাতু পড়ার পর দরুদ শরিফ পাঠ করা। (বুখারি ১/৪৭৭, হাদিস : ৩৩৭০, তিরমিজি ২/১৮৬, হাদিস : ৩৪৭৭)

৫. দরুদ শরিফের পর দোয়ায়ে মাসুরা পড়া। (বুখারি ১/১১৫, হাদিস : ৮৩৪/ তিরমিজি ১/১৩০, হাদিস : ৫৯৩)

৬. উভয় দিকে সালাম ফেরানো। (মুসলিম ১/১৮১, হাদিস : ৫৮২, তিরমিজি, হাদিস : ২৯৫)

৭. ডান দিকে আগে সালাম ফেরানো। উভয় সালাম কিবলার দিক থেকে শুরু করা ও সালামের সময় দৃষ্টি কাঁধের দিকে রাখা। (মুসলিম, হাদিস : ৫৮২)

৮. ইমামের উভয় সালামে মুক্তাদি, ফেরেশতা ও নামাজি জিনদের প্রতি সালাম করার নিয়ত করা। (মুসলিম, হাদিস : ৪৩১)

৯. মুক্তাদিদের উভয় সালামে ইমাম, অন্যান্য মুসল্লি, ফেরেশতা ও নামাজি জিনদের প্রতি সালাম করার নিয়ত করা। (মুসান্নাফে আব্দুর রাজ্জাক, হাদিস : ৩১৪৯, ৩১৫২)

১০. একাকী নামাজি ব্যক্তি শুধু ফেরেশতাদের প্রতি সালাম করার নিয়ত করা। (মুসান্নাফে আব্দুর রাজ্জাক, হাদিস : ৩১৪০)

১১. মুক্তাদি ইমামের সালাম ফেরানোর সঙ্গে সঙ্গে অবিলম্বে সালাম ফেরানো। (বুখারি শরিফ, হাদিস : ৮৩৮)

১২. ইমাম সালাম ফেরানোর সময় দ্বিতীয় সালাম প্রথম সালামের চেয়ে আস্তে বলা ও প্রথম সালাম অপেক্ষা দ্বিতীয় সালামে ‘মদ’ (টানা) কম করা। (মুসান্নাফে ইবনে আবি শাইবা, হাদিস : ৩০৫৭)

১৩. ইমামের দ্বিতীয় সালাম ফেরানো শেষ হলে মাসবুকের ছুটে যাওয়া নামাজ আদায়ের জন্য দাঁড়ানো। (মুসান্নাফে আব্দুর রাজ্জাক, হাদিস : ৩১৫৬)

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন