পদত্যাগ করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

দীর্ঘদিনের জল্পনার অবসান ঘটিয়ে গতকাল (বৃহস্পতিবার) পদত্যাগের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। মার্কিন মেরিন কোরের সাবেক এ কর্মকর্তা ফেব্রুয়ারি মাসের শেষ দিকে দায়িত্ব থেকে বিদায় নেবেন বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় নিশ্চিত করেছেন।

মার্কিন মন্ত্রিসভায় জেমস ম্যাটিস প্রেসিডেন্ট ট্রাম্পের বেশ আস্থাভাজন ব্যক্তি ছিলেন। ম্যাটিসকে নিয়োগ দেওয়ার সময় ট্রাম্প গর্ব করে বলেছিলেন- ‘আমি পাগলা কুকুরকে’ প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দেব।’

আফগানিস্তান ও ইরাকে বর্বর অভিযানের জন্য মার্কিন বাহিনীতে ম্যাটিস ‘ম্যাড ডগ’ বা ‘পাগলা কুকুর’ নামে খ্যাত ছিলেন। কিন্তু সিরিয়াসহ বেশকিছু ইস্যুতে ট্রাম্পের সঙ্গে তার বড় রকমের মতপার্থক্য দেখা দেওয়ায় তিনি পদত্যাগ করলেন। ট্রাম্প জানিয়েছেন, শিগগিরি তিনি নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দেবেন।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মন্ত্রিসভা থেকে এরইমধ্যে বহু গুরুত্বপূর্ণ মন্ত্রী ও কর্মকর্তা পদত্যাগ করেছেন কিংবা তাদেরকে বহিষ্কার করা হয়েছে। গত মার্চ মাসে ট্রাম্প তখনকার পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে টুইটার বার্তার মাধ্যমে বহিষ্কার করেন। আমেরিকার সর্বশেষ পাঁচজন প্রেসিডেন্টের মধ্যে ট্রাম্প মন্ত্রিসভায় রদবদলের ক্ষেত্রে এরইমধ্যে রেকর্ড করে ফেলেছেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন