পশ্চিমা বিশ্বে ইসলামফোবিয়া ইন্ডাস্ট্রি

কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশন্স ‘CAIR’ (Council on American-Islamic Relations) এবং ইউনিভার্সিটি অফ কালির্ফোনিয়া বার্কলে’র (Center for Race and Gender at UC Berkeley) এক যৌথ গবেষণার সূত্র ধরে আল জাজিরা এক বোমা ফাটানো প্রতিবেদন প্রকাশ করেছে। গবেষণায় উঠে এসেছে, ইসলামকে ভীতিকর হিসাবে প্রচার করে ‘ঘৃণা’ ছড়ানো ‘ইসলামফোবিয়া’ এখন একটি লাভজনক ব্যবসার নাম।

২০০৮-২০১৩ সময়কালে ২ শত মিলিয়ন ডলারের বেশি অর্থ আমেরিকাতে ব্যয় করা হয়েছে শুধু মুসলমাদের সম্পর্কে ঘৃণা ও ভীতি ছড়াতে। এই গবেষণায় ৭৪টি বিভিন্ন গ্রুপ কে চিহ্নিত করা হয়েছে, যারা অর্থের বিনিময়ে ‘ইসলামফোবিয়া’ ছড়িয়েছে। ইসলামফোবিক এই গ্রুপগুলোর মধ্যে রয়েছে নারীবাদী, খ্রিস্টান, জায়োনিস্ট ও প্রভাবশালী বিভিন্ন সংবাদমাধ্যম।

ইসলামফোবিয়াকে সুবিশাল এক ব্যবসা হিসেবে উল্লেখ করে CAIR একজন মুখপাত্র উইলফ্রেডো রুইজ বলেন, অনেক মানুষ আছে যারা ইসলামফোবিয়া ছড়িয়ে প্রতি বছর মিলিয়ন মিলিয়ন ডলার কামাই করছে। এই মানুষ গুলো প্রায়ই নিজেদেরকে ইসলাম বিষয়ে বিশেষজ্ঞ হিসেবে জাহির করেন, আসলে তারা তা নন।

“Confronting Fear” শীর্ষক এ গবেষণা প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সাল অবধি দেশটিতে আইন বা আইনের সংশোধনীর সংখ্যা বৃদ্ধি পায়, যেখানে ৮১টি ছিল ইসলাম ধর্মাচরণকে কটাক্ষ করে প্রণীত এবং ৮০টি রিপাবলিকানদের দ্বারা প্রণীত হয়েছিল।”

এই বিষয়ে আলজাজিরার অনুসন্ধানী ও বেশ তথ্যসমৃদ্ধ ডকুমেন্টারি দেখতে পারেন নিচের লিংক থেকে। https://www.aljazeera.com/programmes/aljazeeraworld/2017/05/islamophobia-usa-170501131435789.html
এবং এই লিঙ্কে দেখুন :
https://www.youtube.com/watch?v=-G9G79oImG4

এখানে ইসলামোফোবিয়া ইন্ড্রাস্টির তাত্ত্বিক, সংগঠক, সংগঠন, প্রচারক ও প্রমোটারদের তুলে ধরা হয়েছে ।

আরো দেখুন : https://ing.org/islamophobia-and-its-impact/

Islamophobia and Its Impact

আরো দেখুন : https://www.aljazeera.com/programmes/aljazeeraworld/2017/05/islamophobia-usa-170501131435789.html

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন