পাকিস্তানেও ঈদ আগামীকাল!

ডেইলি ইসলাম : আজ মঙ্গলবার পাকিস্তানে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। তাই আগামীকাল বুধবার দেশটিতে ঈদ উদযাপিত হবে।রুইত-ই-হিলাল কমিটির প্রধান মুফতি মুনিব উর রহমান মঙ্গলবার চাঁদ দেখার কথা ঘোষণা করেছেন। ডন অনলাইনের খবর।

এদিকে ভারতেও শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামীকাল বুধবার দেশটিতে ঈদ উদযাপন করা হবে। দেশটির ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকার খবরে এমন তথ্য পাওয়া গেছে।

পকিস্তানের চাঁদ দেখা কমিটির প্রধান বলেন, দেশের বিভিন্ন স্থান থেকে চাঁদ দেখার খবর তিনি পেয়েছেন। এছাড়া চাঁদ দেখা যাওয়ার খবর তাদের কাছে ক্রমাগত আসছে।

খালিজ টাইমসের খবর বলছে, সোমবারে শাওয়ালের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরব ও আরব আমিরাত আজ মঙ্গলবার উদযাপিত হয়েছে।

প্রতিবেশী ভারতে আগামীকাল ঈদ উদযাপন করলেও বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপন হবে বৃহস্পতিবার। মঙ্গলবার রাত পৌনে ৯টার দিকে জাতীয় চাঁদ দেখা কমিটি এই সিদ্ধান্ত জানায়। ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে সন্ধ্যা সোয়া ৭টায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম মসজিদের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শুরু হয়।

বাংলাদেশের ৬৪ জেলার কোথাও শাওয়ালের চাঁদ দেখা গেছে কি না, সে খবর নেয় কমিটি। প্রায় দেড় ঘণ্টা বৈঠকের পর রাত ৮টা ৫২ মিনিটে মঙ্গলবার বাংলাদেশের কোথাও চাঁদ দেখতে না পাওয়ার খবর আসার কথা জানান তিনি।

ঘোষণা দিতে এত সময় নেওয়ার কারণ ব্যাখ্যা করে প্রতিমন্ত্রী বলেন, সারা দেশের আলেম-ওলামাদের সঙ্গে কথা বলে উনাদের মতামত নিয়ে এই ঘোষণা দেয়া হয়েছে। বিভিন্ন মাদরাসা ছাত্ররাও চাঁদ দেখার চেষ্টা করেছে। উনাদের মতামত নিয়ে এই ঘোষণা দেওয়া হয়েছে। তাই বিলম্ব হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন