ভারতীয়দের চেয়ে বাংলাদেশিদের হজে ব্যয় কম: ধর্ম প্রতিমন্ত্রী

ডেইলি ইসলাম : পবিত্র হজ পালনে ভারতীয় মুসলমানদের তুলনায় বাংলাদেশিদের ব্যয় কম বলে দাবি করেছেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাড. শেখ মো. আবদুল্লাহ। রোববার জাতীয় সংসদে হাজী মো. সেলিমের এক প্রশ্নের জবাবে এমন দাবি করেন তিনি।

এই ব্যয় আরও কমানোর চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি। এবার বিমান ভাড়া না বাড়িয়ে বরং ১০ হাজার ১৯৮ টাকা কমিয়ে ১ লাখ ২৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

এ সময় দুই দেশের হজযাত্রীদের তুলনামূলক ব্যয় সংসদে তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, ২০১৮ সালের তথ্য অনুযায়ী ভারতে হজযাত্রীদের সরকারি ব্যবস্থাপনায় অঞ্চলভেদে ব্যয় হয় ২ লাখ ৪৬ হাজার থেকে ২ লাখ ৮৫ হাজার রুপি (বাংলাদেশি ৩ লাখ ৪৫ হাজার ৮৪১ টাকা)। একই সঙ্গে বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের ব্যয় ছিল ৪ থেকে ৫ লাখ রুপি।

তিনি বলেন, অপরদিকে একই বছর বাংলাদেশে সরকারি ব্যবস্থাপনায় (প্যাকেজ-বি) হজযাত্রীদের ব্যয় হয় ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা এবং বেসরকারি ব্যবস্থাপনায় (প্যাকেজ-এ) ব্যয় হয় ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা।

মাহফুজুর রহমানের আরেক প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, দেশের প্রতিটি জেলা ও উপজেলায় মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের কাজ আগামী বছরের (২০২০ সাল) মধ্যে সম্পন্ন হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন