আগারগাঁওয়ে শুরু হয়েছে দুই দিনব্যাপী যাকাত মেলা

ডেইলি ইসলাম : রাজধানীর আগারগাঁওয়ে দুই দিনব্যাপী বিশেষ যাকাত মেলা ২০১৯ শুরু হয়েছে।

শনিবার (১১ মে) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অধিদপ্তরের মধুমতি হলে রোগী কল্যাণে সমাজসেবায় বিশেষ যাকাত মেলার উদ্বোধন করেন সংস্থাটির মহাপরিচালক গাজী মোহাম্মদ নূরুল কবির।

তিনি বলেন, অসহায় দুঃস্থ ও দরিদ্র রোগীর কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে হাসপাতাল সমাজসেবা কার্যালয়। কার্যক্রমটি সুষ্ঠুভাবে বাস্তবায়ন করতে গঠন করা হয়েছে রোগী কল্যাণ সমিতি; ১৯৫৮ সালে এই সমিতির পরিক্রমা শুরু হয়ে ঢাকা মহানগরীসহ জেলা পর্যায়ে ১০১ টি ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪১৯টিসহ মোট ৫২০টি ইউনিট এ কার্যক্রম নিরবিচ্ছিন্নভাবে পরিচালিত হচ্ছে।

‘চিকিৎসকের সঙ্গে যোগাযোগ স্থাপন করে রোগীর চাহিদা নিরুপণ ও প্রযোজ্য সহায়তার মাধ্যমে রোগীর পরিপূর্ণ সুস্থতার নিশ্চয়তা প্রদান করা সমাজসেবার লক্ষ্য ও উদ্দেশ্য।’

তিনি বলেন, শুধু মহানগরে নয়, সারাদেশে জেলা-উপজেলায় যাকাত মেলা ছড়িয়ে দিতে হবে। এবারের মেলায় আমাদের লক্ষ্যমাত্রা ছিল এক কোটি টাকা। এরই মধ্যে ৪৪ লাখ টাকা সংগ্রহ হয়েছে। বাকিটাও আগামীকালের (রোববার) মধ্যে হবে।

সমাজসেবা অধিদপ্তরের পরিচালক ও যুগ্ম-সচিব আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন উপ-পরিচালক লামিয়া ইয়াসমিন, শাহানা আলম ও সাখাওয়াত হোসেন তালুকদার প্রমুখ।

যাকাত মেলায় ২৮টি প্রতিষ্ঠান অনুদান সংগ্রহ করছে। এগুলোর মধ্যে- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট হাসপাতাল, ২৫০ শয্যা বিশিষ্ট টি বি হাসপাতাল, কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল, ইস্পাহানী ইসলামিয়া চক্ষু ইনস্টিটিউট হাসপাতাল, মাতৃসদন ও শিশু সদন হাসপাতাল, বারডেম জেনারেল হাসপাতাল, ঢাকা শিশু হাসপাতাল, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট হাসপাতাল, কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্র, মহানগর জেনারেল হাসপাতাল, ডা: এম আর খান শিশু হাসপাতাল, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, ঢাকা কমিউনিটি হাসপাতাল, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, মোহাম্মদপুর ফার্টিলিটি সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টার, হলি ফ্যামিলি মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্স হাসপাতাল, বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতাল, শিশু মাতৃ স্বাস্থ্য ইনস্টিটিউট, ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতাল, ঢাকা ন্যাশনাল মেডিকেল ইনস্টিটিউট হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল উল্লেখযোগ্য।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন