যেসব দেশে হিজাব-নিকাব নিষিদ্ধ

বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন, ০১৭৭৬৭৮৫৪৭৮, ০১৯৬৭৯৭৯০৯৩

বর্তমান বিশ্বে ইসলামের পুনর্জাগরণের পাশাপাশি ইসলামবিদ্বেষীদের সক্রিয়তাও বাড়ছে। বিশেষ করে ইউরোপ-আমেরিকায় ইসলাম বিদ্বেষীদের ভূমিকা চোখে পড়ার মত। এরই অংশ হিসেবে সম্প্রতি বিশ্বের কয়েকটি দেশ মুখ ঢেকে রাখা তথা হিজাব-নিকাব পরাকে একটি ফৌজদারি অপরাধ হিসেবে চিহ্নিত করে এর উপর নিধেষাজ্ঞা করে।

নেদারল্যান্ড : নেদারল্যান্ডে মুখ ঢেকে রাখা তথা নিকাব পরা একটি ফৌজদারী অপরাধ। এ আইন অনুযায়ী, যে কেউ বোরকা বা নিকাব পরবে, তাকে ৪৫০ ইউরো বা ৪৭২ মার্কিন ডলার জরিমানা করা হবে।
সুইজারল্যান্ড : ১ জুলাই ২০১৬ পুরো মুখ ঢেকে রাখে এমন পর্দা যেটা বোরকার মত তা পরিধান করার উপর নিষেধাজ্ঞা জারি করে দেশটি। নতুন এ আইন অনুযায়ী টিচিনো নামক ইটালিয়ান ভাষাভাষীর একটি স্থান যেটি দক্ষিণ সুইজল্যান্ডে অবস্থিত সেখানকার মুসলিম মহিলারা ৯,২০০ ইউরো জরিমানার সম্মুখীন হয়েছিলেন।
বেলজিয়াম : ২০১১ সালে বেলজিয়াম মুখ ঢেকে রাখার ওপর নিষেধাজ্ঞা জারি করে। এ আইন অনুযায়ী যে কেউ পর্দা বা এমন পোশাক যা জনসমাগম স্থানে মানুষের মুখ ঢেকে রাখে বা মুখ চিনতে কষ্ট হয় এমন পোশাক পরিধান করে সে ব্যক্তি ৭ দিনের কারাবাস অথবা ১,৩৭৮ ইউরো জরিমানার সম্মুখীন হবেন।
স্পেন : এখানে উল্লেখ করা দরকার, উত্তর-পূর্ব স্পেনের কাতালোনিয়া নামক স্থানের কিছু অংশে মুখ ঢেকে রাখে এমন পর্দার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। ২০১৩ সালে স্পেনের সুপ্রিম কোর্ট এ আইন উঠিয়ে দেয় এবং মতামত প্রদান করেন যে, ‘এটি ধর্মীয় স্বাধীনতাকে সীমিত করবে’। তবে কিছু কিছু অঞ্চলে এখনো নিষেধাজ্ঞা বহাল রয়েছে।
ফ্রান্স : ফ্রান্স ইউরোপের প্রথম দেশ হিসেবে মুখ ঢেকে রাখে এমন পর্দার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। এটা হয়েছিল ২০১১ সালে। এ আইন অনুসারে কোনো মহিলা যদি এ আইন ভঙ্গ করে তবে তাকে ১৫০ ইউরো জরিমানা করা হবে এবং যদি কেউ কোনো মহিলাকে তার মুখ ঢেকে রাখতে বাধ্য করে তবে তাকে ৩০,০০০ ইউরো জরিমানা করা হবে।
চাদ : ২০১৫ সালের জুন মাসে সেখানে পর পর দুইবার আত্মঘাতী বোমা হামলার দুদিন পরেই মুখ ঢেকে রাখে এমন পর্দা নিষিদ্ধ করা হয়। এবং বোরকা পরার দন্ড হিসেবে গ্রেপ্তার অথবা কারাবাসের আইন করা হয়।
ক্যামেরুন : নিরাপত্তার কারণ দেখিয়ে ক্যামেরুনও মুখ ঢেকে রাখে এমন পর্দা পরিধান নিষিদ্ধ করেছে।
ডেনমার্ক : এ তালিকায় সর্বশেষ যোগ হওয়া দেশ এটি।

জেবিএস/

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন