হজ এজেন্সিগুলোকে সতর্ক করলেন রাষ্ট্রপতি

ডেইলি ইসলাম : হজ এজেন্সিগুলোকে সতর্ক হতে বললেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেছেন, কোনো এজেন্সি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কোনো ধরনের অভিযোগ পাওয়া গেলে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

মঙ্গলবার রাজধানীর আশকোনা হজক্যাম্পে হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধনের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পশাপাশি হজ ব্যবস্থাপনার সঙ্গে সম্পৃক্ত সরকারি কোনো কর্মকর্তা ও কর্মচারীদেরও সতর্ক করেন তিনি।  দায়িত্ব পালনের ক্ষেত্রে অবহেলা, অনিয়ম ও দুর্নীতি পরিলক্ষিত হলে তাদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেন, হজযাত্রীদের ৯৫ শতাংশের বেশি হজ এজেন্সিগুলোর মাধ্যমে সৌদি আরব গমন করে থাকেন। অতীতের অভিজ্ঞতা থেকে দেখা যায়, অনেক এজেন্সি যেসব সুযোগ-সুবিধার কথা বলে হাজীদের মক্কা-মদিনায় নিয়ে যান, ওখানে যাওয়ার পর তা আর রক্ষা করেন না।

অনেক সময় দেখা যায় হজ গমনেচ্ছুদের কাছ থেকে টাকা-পয়সা নিয়ে একটি অসাধু চক্র সটকে পড়ে। সবকিছু পরিশোধ করেও হজযাত্রীগণ যখন তাদের হজযাত্রায় অনিশ্চয়তা দেখেন, বাধ্য হয়েই তখন তারা অনশনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেন। শেষ সময়ে সরকারের হস্তক্ষেপে সেসব হজযাত্রীদের হজে পাঠাতে হয়েছে। এহেন কার্যক্রম দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করে। হাজীদের সঙ্গে এ ধরনের প্রতারণা কোনভাবেই কাম্য নয়।’

হজ এজেন্সিগুলোর প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে আবদুল হামিদ বলেন, এখন থেকে কোনো ব্যক্তি, এজেন্সি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ পাওয়া গেলে সরকার কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিতে পিছপা হবে না।

হজের জন্য যারা মক্কা-মদিনায় অবস্থান করেন, তারা যেন কোনো বিড়ম্বনার শিকার না হন, তা নিশ্চিত করতে রাষ্ট্রপতি হজ এজেন্সিগুলোর সংগঠন হাব এর প্রতি আহ্বান জানান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন