শ্রীলঙ্কা হমলা : নিহতদের মধ্যে কোন দেশের কতজন নাগরিক

শ্রীলঙ্কায় ইস্টার সানডের অনুষ্ঠানে ভয়াবহ সিরিজ বোমা হামলায় এ পর্যন্ত ৩২১ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এতে আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন আরও অন্তত ৫ শতাধিক লোক। যাদের অনেকের অবস্থাই আশঙ্কাজনক।

শ্রীলঙ্কা হামলায় নিহতদের মধ্যে ৩৫ জন বিদেশি নাগরিক রয়েছেন। এর মধ্যে কোন দেশের কতজন নিহত হয়েছেন তারই একটি তালিকা প্রকাশ করা হয়েছে।

যুক্তরাজ্য: হামলায় একই পরিবারের ৪ জন সহ অন্তত ৮ জন ব্রিটিশ নাগরিক নিহত হয়েছেন বলে ব্রিটেনে শ্রীলঙ্কার শীর্ষ কূটনৈতিক সূত্র জানিয়েছেন। নিহতদের মধ্যে আছেন আইনজীবী আনিতা নিকলসন, তার ছেলে অ্যালেক্স নিকলসন, কন্যা আন্নাবেল নিকলসন ও তার স্বামী বেন নিকলসন রয়েছেন। বিস্ফোরণের সময় শ্যাংরি লা হোটেলের একটি টেবিলে নাস্তা করছিলেন পরিবারটি।

ভারত: ভয়াবহ এই হামলায় ৮ ভারতীয় নিহত হয়েছে বলে ভারতীয় কর্মকর্তারা গণমাধ্যমকে জানিয়েছেন।

ডেনমার্ক: ডেনমার্কের তিন নাগরিক নিহত হয়েছেন। তিনজনই আপন ভাই। তারা ডেনমার্কের একটি জনপ্রিয় তৈরি পোশাক ব্র্যান্ডের স্বত্বাধিকারী অ্যান্ডার্স হোলচ পভলসেনের সন্তান।

স্পেন: হামলায় স্পেনের এক নারী ও এক পুরুষ নিহত হয়েছেন বলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।

অস্ট্রেলিয়া: বোমা হামালায় অস্ট্রেলিয়ার মানিক সুরিয়ারাচি নামে এক মা ও তার ১০ বছর বয়সী কন্যা অ্যালেক্সান্ডারিয়া নিহত হয়েছেন। হামলর সময় তারা একটি গির্জায় প্রার্থীনা করছিলেন।

চীন: চীনের দুই নাগরিক নিহত হয়েছেন বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

যুক্তরাষ্ট্র: ওই সিরিজ বোমা হামলায় ৪ মার্কিন নাগরিক নিহত ও বেশ কয়েকজন গুরুত্বর আহত হয়েছেন বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছেন। এর মধ্যে ওয়াশিংটনের সিডওয়েল ফ্রেন্ডস স্কুলের পঞ্চম শ্রেণির ছাত্রী কিয়ারান শ্যাফরিটস ডে জয়সা ছুটিতে শ্রীলঙ্কায় বেড়াতে গিয়েছিলেন।

সুইজারল্যান্ড: রবিবারের ওই নৃশংস হামলায দুই সুইস নাগরিক নিহত হয়েছেন।

এছাড়াও ভয়াবহ এই সিরিজ বোমা হামলায় নেদারল্যান্ডস, জাপান, পর্তুগাল ও বাংলাদেশের নাগরিকও প্রাণ হারিয়েছেন। তবে নিহতদের অধিকাংশই শ্রীলঙ্কার নাগরিক। বিশেষত দেশটির বহু সংখ্যালঘু খ্রিস্টান হামলায় হতাহত হয়েছেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন