১০ বছর নির্মাণ কাজের পর চালু হয়েছে ফ্রান্সের বৃহত্তম মসজিদ

ডেইলি ইসলাম: দীর্ঘ ১০ বছর নির্মাণ কাজের পর চালু হয়েছে  ফ্রান্সের অন্যতম বৃহত্তম মসজিদ সেইন্ট ডেনিস গ্রান্ড মসজিদ।  প্যারিসের ৯.৪ কিলোমিটার উত্তরে সেইন্ট ডেনিস এলাকার বারভূস রাস্তা সংলগ্ন এ গ্রান্ড মসজিদ শুক্রবার জুমার নামাজের মধ্য দিয়ে মুসল্লিদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

২০০৯ সালে কাজ শুরু করে দীর্ঘ দশ বছর চলার পর নির্মাণ কাজ শেষ হয় চার হাজার বর্গ মিটারের এ বৃহত্তর মসজিদের।
ভেতরের ও বাইরে অত্যাধুনিক মিশরীয় শিল্পকলার সংমিশ্রণ ও কারুকাজে সাত মিলিয়ন ইউরো ব্যয়ে এ মসজিদটি নির্মাণ করেছে মিশর মুসলিম এসোসিয়েশন।

ফ্রান্সের মিশর মুসলিম এসোসিয়েশন ছাড়াও এটি নির্মাণ সহায়তা করেছে মিশরের বিভিন্ন দাতা সংস্থা এবং দেশটির ব্যবসায়ীবৃন্দ।

মিশর মুসলিম এসোসিয়েশনের সভাপতি হাকিম রেবাহ বলেন, এই মসজিদে এক সাথে নামাজ আদায় করতে পারবে প্রায় তিন হাজার মুসুল্লী।

মসজিদটির ছাদ নির্মাণ করা হয়েছে পরিবেশ বান্ধব সবুজায়নে এবং বৃষ্টির পানি মজুদ করে তা ব্যবহার করার বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগের জন্য ব্যবহার করা হয়েছে বৈদুতিক সোলার প্যানেল।

মসজিদটিতে পুরুষের পাশাপাশি নারীদের নামাজের জন্য রাখা হয়েছে ৩০০ বর্গ মিটারের বিশেষায়িত সুপরিসর কক্ষ, সেখানে পর্দা সহকারে ওযু, নামাজ ও প্রয়োজনীয় সব কাজ সারতে পারবে নারীরা।

মসজিদটিতে সপ্তাহের ছুটির দিনগুলোতে ৬-১২ বছর বয়সী শিশুদের কোরআন শিক্ষার ব্যবস্থা ও একটি প্রাইভেট ইসলামিক স্কুল রয়েছে। এছাড়া মুসুল্লীদের গাড়ি রাখার জন্য মসজিদটির আন্ডারগ্রাউন্ডে রাখা হয়েছে সুপরিসর পার্কিং ব্যবস্থা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন