কাশ্মীর নিয়ে ট্রাম্পের সঙ্গে ফোনে কথা বললেন মোদী

কাশ্মীর নিয়ে প্রকাশ্যে তারা ইসলামাবাদের পাশে দাঁড়াচ্ছে চীন। এই পরিস্থিতিতে গতকাল সন্ধ্যায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে আধ ঘণ্টা কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন প্রেসিডেন্টকে তিনি বোঝানোর চেষ্টা করেন, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্ত একান্ত ভাবে ভারতের অভ্যন্তরীণ বিষয়। তা নিয়ে পাকিস্তান অযথা রাজনীতি করছে। হোয়াইট হাউসের উদ্দেশে মোদীর বার্তা, ভারত-বিরোধী কথাবার্তা এবং চড়া সুর দক্ষিণ এশিয়ার শান্তির পক্ষে সহায়ক নয়।

আগামী বৃহস্পতিবার ফ্রান্সে যাচ্ছেন মোদী। সেখানে জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির শীর্ষ সম্মেলনে তিনি যোগ দেবেন। ভারত জি-৭’এর অংশীদার রাষ্ট্র। সম্মেলনের পাশাপাশি কয়েক জন রাষ্ট্রনেতার সঙ্গে মোদীর বৈঠক নির্ধারিত থাকলেও সেখানে ট্রাম্পের সঙ্গে কোনও আলোচনায় বসার সম্ভাবনা এখনও তৈরি হয়নি। গতকাল ফোনে তাই কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার সংক্রান্ত সিদ্ধান্তের জন্য তৈরি হওয়া পরিস্থিতি নিয়ে ট্রাম্পের সঙ্গে আলোচনা সেরে রাখলেন মোদী। ইমরান খানের আমেরিকা সফর এবং ট্রাম্পের সঙ্গে তাঁর বৈঠকের পরে ইসলামাবাদের পাল্লা ভারী বলে মনে করছিল কূটনৈতিক মহলের একাংশ।

কিন্তু পাকিস্তান এবং চিনের প্রবল চাপে এখনও পর্যন্ত ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার নিয়ে অস্বস্তিতে পড়েছে ভারত। যার ছাপ মোদী সরকারের বর্তমানে কর্মকাণ্ডেই ফুটে উঠেছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন