অ্যাপ জানাবে টয়লেট কোথায়

দেশের প্রধান সড়কগুলোতে অবস্থিত পাবলিক টয়লেট অন্তর্ভুক্ত করে ওয়াটারএইড নিয়ে এসেছে ‘পাবলিক টয়লেট বাংলাদেশ’ অ্যাপ। যাত্রাপথে যাত্রীদের ভোগান্তি কমিয়ে আনতে এবং দেশব্যাপী পাবলিক টয়লেটের তথ্য সবার কাছে পৌঁছে দিতে এই অ্যাপ চালু করা হয়েছে। আগ্রহীরা গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করতে পারবেন অ্যাপটি। পাবলিক টয়লেট নিয়ে এমন উদ্ভাবনী অ্যাপের সেবা বাংলাদেশে এই প্রথম।

ওয়াটারএইডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্যবহারকারীর জিপিএসের অবস্থান অথবা সরাসরি সার্চ অপশনের মাধ্যমে রাজধানীর বেশ কিছু নির্দিষ্ট এলাকায় এবং দেশের প্রধান চারটি মহাসড়কের আশপাশে নির্মিত প্রায় সব পাবলিক টয়লেটের অবস্থান এবং সুযোগ-সুবিধাসংক্রান্ত তথ্যাদি জানা যাবে অ্যাপটি ব্যবহার করে। এ ছাড়া পাবলিক টয়লেটগুলোতে পুরুষ ও নারীদের জন্য আলাদা ব্যবস্থা আছে কি না, প্রতিবন্ধীবান্ধব কি না, ব্যবহার ফি রয়েছে কি না—সেসবও অ্যাপটির মাধ্যমে জানা যাবে। টয়লেটের ছবি ও রিভিউ ব্যবহারকারীদের টয়লেটটির অবস্থা বুঝতে সাহায্য করবে। ব্যবহারকারীদের দেওয়া রিভিউ রেটিং অন্যদের উন্নত টয়লেট খুঁজতে সাহায্য করবে এবং একই সঙ্গে টয়লেটের পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য নিয়োজিত সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকতে সহায়তা করবে।

এ ছাড়া ব্যবহারকারীরা দেশের যেকোনো প্রান্ত থেকে তালিকাবহির্ভূত সব টয়লেট অ্যাপটিতে যোগ করতে পারবে, যা অন্যদের ব্যবহার উপযোগী টয়লেট খুঁজে বের করতে এবং পরে দেশব্যাপী জনসাধারণের ব্যবহার উপযোগী টয়লেটগুলোর ম্যাপ তৈরিতে ভূমিকা রাখবে।

অ্যাপটি খুব সহজেই ডাউনলোড করতে https://play.google.com/ store/apps/details?id=softworks.com.toilettracker—এই লিংকটি ব্যবহার করা যাবে।

দেশব্যাপী মানসম্মত পাবলিক টয়লেটের সুযোগ-সুবিধা নিশ্চিত করার মাধ্যমে দৈনন্দিন পথচলাকে আরো সুগম করতে ওয়াটারএইড দীর্ঘ পাঁচ বছর ধরে সিটি করপোরেশন এবং স্থানীয় প্রশাসনের সাঙ্গে পাবলিক টয়লেট নির্মাণ ও সংস্কারের কাজ করে যাচ্ছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন