‘ইসরাইলকে বায়তুল মোকাদ্দাসের মর্যাদাহানি করতে দেওয়া হবে না’

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোয়ান বলেছেন, যতদিন মুসলমানসহ সব শ্রেনীর মানুষ ন্যায় এবং স্বাধীনতা রক্ষার জন্য চেষ্টা চালিয়ে যাবেন ততদিন পর্যন্ত ফিলিস্তিনের অস্তিত্ব টিকে থাকবে। অবৈধ দখলদাররা যাতে এ পবিত্র শহরের মর্যাদাহানি করতে না পারে সে বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে।

আজ (বুধবার) তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) ‘অর্থনীতি ও বাণিজ্য সহযোগিতা’ শীর্ষক ৩৪তম স্থায়ী কমিটির বৈঠকে এসব মন্তব্য করেন তিনি।

প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ‘গোটা বিশ্বের মুসলমানরা ফিলিস্তিন সংকটের সমাধান এবং সেখানে চলমান সংঘাত ও যুদ্ধ অবসানের লক্ষ্যে অনেক দিন থেকেই চেষ্টা চালিয়ে আসছে। কিন্তু এ ক্ষেত্রে আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা তাদেরকে চরম হতাশ করেছে।’

এ সময় দখলদার ইহুদিবাদী ইসরাইলের মোকাবেলায় ফিলিস্তিনিদের আন্দোলন ও সংগ্রামের প্রতি সমর্থন দিতে সকল স্বাধীনতাকামী লোকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিনিদের বায়তুল মুকাদ্দাসকে অবৈধ রাষ্ট্র ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন এবং আমেরিকার দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে মুসলমানদের এ পবিত্র শহরে স্থানান্তরের ঘোষণা দেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন