ভারতে ইউনিলিভারকে ২২৩ কোটি জরিমানা

অনৈতিকভাবে মুনাফার অভিযোগে ব্রিটেন ও নেদারল্যান্ড ভিত্তিক ভোগ্যপণ্য উৎপাদক সংস্থা ইউনিলিভার এর ভারতীয় শাখা হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডকে ২২৩ কোটি রুপি জরিমানা করল দেশটির ন্যাশনাল অ্যান্টি-প্রোফিটিয়ারিং অথরিটি (এনএএ)।

গত নভেম্বরে বিভিন্ন পণ্যে জিএসটি কমিয়েছিল ভারতের কেন্দ্রীয় সরকার। কিন্তু হিন্দুস্তান ইউনিলিভার তার সুফল থেকে গ্রাহকদের বঞ্চিত করেছে বলে অভিযোগ। যে কারণে তাদের ৩৮৩ কোটি টাকা অতিরিক্ত মুনাফা হয়েছে।

নিয়ম ভঙ্গের অভিযোগে হিন্দুস্তান ইউনিলিভারকে কেন্দ্রীয় এবং রাজ্য ক্রেতা কল্যাণ তহবিলে ২২৩ কোটি টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে এনএএ।

উল্লেখ্য, গ্রাহকদের কাছে জিএসটি ছাড়ের সুবিধা পৌঁছে দিতে না পারায় ইতোমধ্যেই কেন্দ্রীয় ক্রেতা কল্যাণ তহবিলে ১৬০ কোটি টাকা জমা দিয়েছে এই ভোগ্যপণ্য নির্মাতা সংস্থাটি। যে কারণে তাদের জরিমানার অঙ্ক হ্রাস করা হয়েছে।

শাস্তি প্রসঙ্গে হিন্দুস্তান ইউনিলিভারের মুখপাত্র জানিয়েছেন, তাঁরা এনএএ-র নির্দেশ খতিয়ে দেখছেন। এ বিষয়ে প্রয়োজনীয় সমস্ত পথ খোলা রাখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। তাঁরা জিএসটি-কে একটি ইতিবাচক পদক্ষেপ হিসেবে দেখছেন বলেও জানান হিন্দুস্তান ইউনিলিভারের মুখপাত্র।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন