ইবির দুদিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার সম্পন্ন

তরিকুল ইসলাম রাসেল, ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদ ও তুরস্কের ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স এন্ড কালচার এর যৌথ আয়োজিত দুদিনব্যাপী ‘বিশ্বশান্তি ও সম্প্রীতি’ শীর্ষক আর্ন্তজাতিক সেমিনার আনুষ্ঠানিক ভাবে সমাপ্ত হয়েছে। আজ দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এর সমাপনি অনুষ্ঠান সম্পন্ন হয়।
ইবির থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর ড. আ ফ ম আকবার হোসাইন এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, বরেন্য কলামিস্ট প্রফেসর ড. হারুন উর রশিদ আসকারী।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মোহাম্মদ আফজাল, তুরস্কের উস্কুদার বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আলপার্সলান আছিজেন, ইরাকের উস্তাজ আহসান কাসিম সালেহী, কলকাতা আলকাত্তা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড.ইশরাত আলী মোল্লা।
আর্ন্তজাতিক সেমিনারট সেমিনারে আগত ৮টি দেশের প্রতিনিধিদের তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন।
এ আন্তর্জাতিক সেমিনারে ভারত, তুরস্ক, জর্ডান, সৌদিআরব, ইরাক, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া ও বাংলাদেশসহ মোট ৮টি দেশের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহন করেন। দু’দিনব্যাপী এ সেমিনারের পৃথক পৃথক ৮টি সেসনে ৭১টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। তার মধ্যে ইংরেজি প্রবন্ধ ছিল ৩৮টি এবং আরবি প্রবন্ধ ছিল ৩৩টি। এছাড়াও বিদেশী প্রবন্ধকার ও বিশেষজ্ঞদের প্রবন্ধ ছিল ১০টি এবং দেশীয় প্রবন্ধকারদের প্রবন্ধ ছিল ৬১টি। দু’দিনব্যাপী এ সেমিনারে সোমবার মুল প্রবন্ধ উপস্থাপন করেন তুরস্কের উস্কুদার বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আলপার্সলান আছিজেন এবং মেথড অফ ডায়লগ অফ ইমপ্লিমেন্টেশন কো-এক্সিসটেন্স এমোনং রিলিজিয়ন কমিউনিটিস ইন দ্যা থট অব সাইয়্যেদ নুরসী এর উপর পেপার প্রেজেন্টেশন করেন প্রফেসর ড.আব্দুর রহমান আনোয়ারী। মুসলিম ইউনিটি এর উপর পেপার প্রেজেন্টেশন করেন দা’ওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড.শহীদ মোহাম্মদ রেজওয়ান। দ্যা নেচার এন্ড ট্রেন্ড অব বদিউজ্জামান নূরসিস দা’ওয়াহ এক্টিভিটিস এর উপর পেপার প্রেজেন্টেশন করেন প্রফেসর ড.মো.মাসুদ আল মাহদী।

বিশ্ব শান্তি কামনার মাধ্যমে সেমিনারটির আনুষ্ঠানিক সমাপ্তি হয়।
অনুষ্ঠানে তুরস্ক সরকারের পক্ষ থেকে অতিথিদের ক্রেস্ট ও বইসহ বিভিন্ন উপহার সামগ্রী প্রদান করা হয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন