ধর্মযাজকরা নানদের যৌন নির্যাতন করে, স্বীকার করলেন পোপ

খ্রিস্টন পাদ্রীদের নানদের ওপর যৌন নিপীড়ন চালানোর কথা স্বীকার করলেন পোপ ফ্রান্সিস । মধ্যপ্রাচ্যের ঐতিহাসিক সফরে এই প্রথমবারের মতো তিনি বিষয়টি নিয়ে জনসমক্ষে কথা বললেন। এই বিষয়ে খোলামেলা আলোচনা করতে গিয়ে তিনি আরো বলেন, অনেক দিন ধরে চলতে থাকা এই অনাচার বন্ধের জন্যে অনেক পদক্ষেপ নেয়া হয়েছে, কিন্তু পুরোপুরি বন্ধ করা যায়নি। পূর্বসূরী পোপ বেনেডিক্টের সময় একটি আশ্রম গুটিয়ে নেয়ার ঘটনাটি উল্লেখ করে পোপ ফ্রান্সিস বলেন, সেখানে নানদের যৌনদাসীতে পরিণত করা হয়েছিলো। বিবিসি

মঙ্গলবার পোপ বলেন, পোপ বেনেডিক্ট অনেক সাহসী ছিলেন। নানদের যৌনদাসী করে রাখা পাদ্রী ও বিশপদের অপকর্মের ঘটনা জেনে তিনি আশ্রম বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিতে পেরেছিলেন।

পোপ ফ্রান্সিস এও বলেন, নানদের ওপর নিপীড়নের ঘটনাগুলো অপেক্ষাকৃত নতুন আশ্রমগুলোতে ঘটেছে। কিছু কিছু অঞ্চলে এই অপকর্মের হারও বেশি। তবে সমস্যাটি সমাধানের জন্য গির্জার প্রচেষ্টা অব্যাহত আছে বলে উল্লেখ করেন তিনি।

মাত্র কদিন আগেই ভ্যাটিকানের নারী বিষয়ক ম্যাগাজিন উইম্যান চার্চ ওয়ার্ল্ড নানদের ওপর যৌন নিপীড়িনের প্রতিবাদ জানিয়েছে। পত্রিকাটি বলেছে, অনেক ক্ষেত্রে পাদ্রী ও বিশপরা নানদের গর্ভপাত ঘটাতে বাধ্য করে, যা ক্যাথলিকদের জন্যে পুরোপুরি নিষিদ্ধ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন