ফিলিস্তিনের পক্ষে যুদ্ধ করা বাংলাদেশি ইসমাইল আর নেই

আরব-ইসরায়েল যুদ্ধে ফিলিস্তিনের পক্ষে অংশ নেয়া বাংলাদেশি যোদ্ধা সিলেটের জকিগঞ্জ উপজেলার ইসমাইল চৌধুরী আকরাম আর নেই। বার্ধক্যজনিত কারণে বুধবার ভোর সাড়ে ৫টায় সিলেটের স্থানীয় একটি হাসপাতালে ইন্তেকাল করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন)। মৃত্যুর এই তথ্য তার পরিবারের সদস্যরা নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।

ইসমাইল চৌধুরী আকরাম উপজেলার বলরামের চক গ্রামের ইসহাক চৌধুরীর মেজো সন্তান। তিনি জীবিকার তাগিদে ১৯৭৭ সালে ১৫ বছর বয়সে ইরান হয়ে লেবাননে যান। সেখান থেকে ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনের হয়ে যুদ্ধে অংশ নেন আকরাম।

এর আগে আকরাম সাংবাদিকদের জানিয়েছিলেন, ইরানে অবস্থানকালে দেশটির দূতাবাসে ফিলিস্তিনের তৎকালীন নেতা ইয়াসির আরাফাতের সঙ্গে সাক্ষাৎ হয়েছিল তার। এরপর তিনি প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) হয়ে যুদ্ধ করেন।

জানা যায়, আরব-ইসরায়েল যুদ্ধে ৫০০ জনেরও বেশি বিদেশি যোদ্ধা অংশ নেন। তাদের মধ্যে আকরামসহ বাংলাদেশি বেশ কয়েক জন যোদ্ধাও ছিলেন। তাদের মধ্যে অনেকেই ওই যুদ্ধে শহীদ হন। তবে সৌভাগ্যক্রমে বেঁচে যান আকরাম। যুদ্ধের পর লেবাননেই প্রবাস জীবন বেছে নেন তিনি।

দীর্ঘ ৪২ বছর প্রবাস জীবন কাটিয়ে গত ৯ ফেব্রুয়ারি আকরাম চৌধুরী দেশে ফেরেন। দেশে ফেরার পর রোববার তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি আওয়ামী লীগ লেবানন শাখার প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন