মিয়ানমারের বিরুদ্ধে মামলার উদ্যোগ ওআইসির

মিয়ানমারের বিরুদ্ধে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিজে (আইসিজে)-এ আইনি ব্যবস্থা নেওয়ার সুপারিশ অনুমোদন করেছে মুসলিম সংখ্যাগরিষ্ঠ ৫৭টি দেশের জোট ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)।

গাম্বিয়ার নেতৃত্বে দশ সদস্যের উচ্চক্ষমতাসম্পন্ন একটি কমিটি গত মাসে বৈঠক করে আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে।

গত ১ ও ২ মার্চ আবুধাবিতে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের শেষ অধিবেশন অনুষ্ঠিত হয়। সেখানে ওই সুপারিশ অনুমোদনের মাধ্যমে তা সিদ্ধান্ত আকারে গৃহীত হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের নেতৃত্বে বাংলাদেশের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল ওই বৈঠক ও বিশেষ কমিটিতে আলোচনায় অংশ নেয়।

নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে মামলার সুপারিশ ওআইসির পররাষ্ট্রমন্ত্রীরা সর্বসম্মতিক্রমে অনুমোদন করেন।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় ওআইসির এই উদ্যোগকে বড় ধরনের কূটনৈতিক অর্জন হিসেবে অভিহিত করেছে। মন্ত্রণালয় বলেছে, মিয়ানমারে রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘন ও তাদের ওপর সংঘটিত মানবতাবিরোধী অপরাধের জবাবদিহির লক্ষ্যে দীর্ঘ আলোচনার পর আইসিজে আইনি প্রতিকার পাওয়ার প্রস্তাব অনুমোদন করে।

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন