সৌদি আরবে আজ শুরু মাহে রমজান, চাঁদ দেখা গেলে বাংলাদেশে কাল রোজা

ডেইলি ইসলাম: সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আজ সোমবার থেকে শুরু হয়েছে রহমত, বরকত ও নাজাতের রমজানুল মুবারক মাস। গতকাল দিবাগত রাত তারাবীহ পড়েছে ওসব দেশের মুসলিমরা।

পবিত্র রমজান মাসের চাঁদ শনিবার দেখা না যাওয়ায় আজ থেকে রোজা রাখার এ সিদ্ধান্ত দিয়েছে সৌদি কর্তৃপক্ষ ।

গতকাল রবিবার আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সৌদি আরবের সঙ্গে একই সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের অন্য মুসলিম দেশগুলোও।

বাংলাদেশে রোজা কবে থেকে শুরু হবে, সে সিদ্ধান্ত আজ জানা যাবে। ইসলামিক ফাউন্ডেশন গতকাল সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আজ সন্ধ্যা ৭টায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হবে। সভায় সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আবদুল্লাহ। এই সভায় রমজান মাসের চাঁদ দেখার তথ্য পর্যালোচনা করে সিদ্ধান্ত জানানো হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন নম্বর : ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ এবং ফ্যাক্স নম্বর : ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানোর জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

আজ দেশের কোথাও চাঁদ দেখা গেলে আগামীকাল মঙ্গলবার থেকে রোজা পালন শুরু করবে বাংলাদেশের মুসলমানরা। আর চাঁদ দেখা না গেলে রোজা শুরু হবে এক দিন পর বুধবার থেকে। সাধারণত সৌদি আরবের এক দিন পরই বাংলাদেশে রোজা ও ঈদ হয়ে থাকে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন