টয়লেটের পর হাত ধোয় না ভারতের অধিকাংশ নারী-পুরুষ

ডেইলি ইসলাম : পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা। মানুষের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ।ইসলাম মানুষকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে শিখিয়েছে। কিন্তু যেখানে ইসলাম উপেক্ষিত সেখানকার মানুষেরা আজও অপরিচ্ছন্নই রয়ে গেছে।

নিজেদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে মানুষ ঠিকঠাক হাত ধোয়। কিন্তু সাম্প্রতিক এ সমীক্ষা বলছে টয়লেট ব্যবহারের পর অধিকাংশ ভারতীয় নারী-পুরুষই হাত ধোয় না। ভারতের একটি সাবান কোম্পানি সম্প্রতি প্রায় এক লাখ মানুষের ওপর একটি সমীক্ষা চালায়। ওই সমীক্ষায় উঠে আসে সে তথ্য। তাতে দেখা গেছে, দেশটির ৬০ শতাংশ পুরুষ ও ৪০ শতাংশ নারী টয়লেট ব্যবহারের পর সাবান দিয়ে হাত না ধুয়ে তারা নিজেদের পোশাকে হাত মুছে নেয়।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সমীক্ষায় বেশ কয়েকটি টয়লেটে বসানো ক্যামেরায় দেখা গেছে, বেশিরভাগ নারী-পুরুষই টয়লেট থেকে বের হয়ে ঠিকভাবে হাত না ধুয়ে সোজা বেরিয়ে যান।

এদিকে টয়লেট ব্যবহারের পর হাত পরিষ্কারে অনীহার এমন ভয়াবহ চিত্র দেখে এক খাদ্য নির্মাণকারী সংস্থা টয়লেটে ক্যামেরা লাগানোর কথা চিন্তা করেছে।

ওই খাদ্য নির্মাণকারী সংস্থা জানিয়েছে, স্বাস্থ্যবিধি রক্ষা করার জন্য টয়লেট থেকে বেরিয়ে হাত ধোয়া আবশ্যক। কারণ খাবারের সঙ্গে অনেক মানুষের জীবন জড়িত থাকে। তাদের হাতে খাবার খেয়ে কেউ অসুস্থ হয়ে পড়ুক এমনটি তারা চান না।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন