মোদির শপথ প্রস্তুতিতে নেই ইমরান খান!

লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির বিজয়ের পর রোববার টেলিফোনে মোদিকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এরও আগে কাশ্মীরের পুলওয়ামায় ১৪ ফেব্রুয়ারি হামলার ঘটনার পর এই প্রথম টেলিফোনে কথা বললেন দুই দেশের প্রধানমন্ত্রী।

কিন্তু আগামী বৃহস্পতিবার দ্বিতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে বাদ পড়ছেন সেই ইমরান। শপথ অনুষ্ঠানে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণ জানানো হয়নি বলে খবর ইন্ডিয়া টুডে ও রয়টার্সের।

২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবার শপথ অনুষ্ঠানে সার্কভুক্ত সব দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের আমন্ত্রণ জানিয়েছিলেন মোদি। তখনও সার্কের সদস্য রাষ্ট্রের প্রধানমন্ত্রী হিসেবে মোদির অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

তবে এবার মোদির অভিষেক অনুষ্ঠানে সার্ককে পাশে রেখে বিমসটেক জোটভুক্ত দেশগুলোর নেতাদের আমন্ত্রণ জানানো হচ্ছে। বিমসটেক সদস্য দেশ ছাড়াও কিরগিজস্তানের প্রেসিডেন্ট ও মরিশাসের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন মোদি। কিন্তু ইমরান খানকে আমন্ত্রণ করেননি। বিমসটেক জোটে পাকিস্তান নেই। তাই ভারতীয় অনেক সংবাদ মাধ্যম বলছে এবার পাকিস্তানকে বাদ দিতেই সার্কের বদলে কৌশলে বিমসটেককে সামনে এনেছেন মোদি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন