ডক্টরেট ডিগ্রি পেলেন এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়িব এরদোগানকে ‘ডক্টরেট’ ডিগ্রি প্রদান করেছে কির্গিজস্তানের মানাস বিশ্ববিদ্যালয়। দেশটির রাজধানী বিশকেকে অবস্থিত মানাস বিশ্ববিদ্যালয়ের কয়েকটি নতুন বিভাগ ও অনুষদ উদ্বোধনকালে এর সদর দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে রবিবার এরদোগানকে  এই সম্মানসূচক ডিগ্রি প্রদান করা হয়। এর আগেও পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়াসহ কয়েকটি বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ করেছেন।

এরপর এরদোগান বিশ্ববিদ্যালয়ে সে অনুষ্ঠানে বক্তব্য রাখেন। বক্তৃতাকালে প্রেসিডেন্ট এরদোগান বলেন, নিশ্চয় তুর্কি-কির্গিজ মানাস বিশ্ববিদ্যালয় শিক্ষার সর্বোচ্চ স্তরে উন্নীত হয়েছে। আর এরকম বড় একটি প্রতিষ্ঠান আমাকে এরূপ একটি গৌরবময় সম্মান প্রদান করায় আমি অত্যন্ত আনন্দিত ও গর্বিত।

উল্লেখ্য, প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরুনবাঈ জেনবিকোভকেও সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়।

মধ্য এশিয়ার বন্ধু রাষ্ট্রসমূহকে একাডেমিক শিক্ষা সহায়তা প্রদান করতে তুরস্ক কির্গিজস্তান-যৌথ অর্থায়নে ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয় কির্গিজস্তানের মানাস বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠার পর থেকে ২৩ বছরে একটি মানসম্পন্ন বিশ্ববিদ্যালয় হিসেবে খ্যাতি লাভ করেছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন