‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ সংশোধনের উদ্যোগ

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ গ্রন্থের নানা অসঙ্গতি সংশোধনের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বিষয়টি নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার মুখে এ ঘটনায় শনিবার রাতে একটি বিবৃতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিবৃতিতে বলা হয়, গ্রন্থটি ২০১৭ সালের ডিসেম্বরে প্রকাশিত হয়। প্রকাশের পরপরই এতে কিছু গুরুত্বপূর্ণ ব্যত্যয় পরিলক্ষিত হওয়ায় গভর্নর ফজলে কবির এর বিতরণ বন্ধ করার নির্দেশ দেন।

একই সঙ্গে গ্রন্থটি পর্যালোচনার জন্য একজন ডেপুটি গভর্নরের নেতৃত্বে একটি রিভিউ কমিটি গঠন করেন। পর্যালোচনা কমিটি এরই মধ্যে দুটি সভা করে কিছু সিদ্ধান্ত নিয়েছে।

এর অন্যতম হল- গত আগস্টে বাংলাদেশ ব্যাংকের প্রবেশ দ্বারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যে আবক্ষ ভাস্কর্য স্থাপিত হয়েছে, তার ছবিসহ গ্রন্থটিতে বঙ্গবন্ধুর অবদানের যে ধারাবাহিক বর্ণনা (পৃষ্ঠা ৫১, ৭৭ ইত্যাদি) রয়েছে সেখানেও তার ছবি সংগ্রহ করে সেগুলো সন্নিবেশ করা হবে।

গ্রন্থটির অ্যালবাম অনুচ্ছেদে বঙ্গবন্ধুর ছবিসংবলিত বিভিন্ন টাকার নোটের ছবি সংযোজন করা হবে। বৈঠকে বঙ্গবন্ধুর বিভিন্ন ছবি সংযুক্ত এবং আইয়ুব খান ও মোনায়েম খানের ছবি বাদ দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

বইতে বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান এবং মুদ্রায় বঙ্গবন্ধুর ছবি সংযুক্তির ইতিহাস সংযোজনের সিদ্ধান্ত হয়েছে। গ্রন্থ প্রকাশের আগে কয়েক দফা সম্পাদক পরিবর্তনের পর সর্বশেষ সম্পাদনার দায়িত্বে ছিলেন বাংলাদেশ ব্যাংকের তৎকালীন নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা।

জেএস/

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন