ইসরাইলকে থামালে বিশ্বে সন্ত্রাস বন্ধ হবে: মাহাথির

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলে এবং ইসরাইলকে থামালে বিশ্বে সন্ত্রাস বন্ধ হবে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

শুক্রবার জাতিসংঘে দেওয়া এক ভাষণে তিনি এই মন্তব্য করেন।

মাহাথির মোহাম্মদ বলেন, ‘১৯৪৮ সালে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার পর থেকেই ফিলিস্তিনিদের ভূমি দখল করা হচ্ছে। নিরীহ ফিলিস্তিনিদের হত্যা করা হচ্ছে। এটা দেখার যেন কেউ নেই।’

তিনি বলেন, ‘ফিলিস্তিনিদের বিরুদ্ধে রকেট হামলার অজুহাত দেওয়া হয়। অথচ ওই রকেট হামলায় ইসরাইলে তেমন একটা হতাহত হয় না। কিন্তু ইসরাইলি সেনারা নির্বিচারে গুলি আর বিমান হামলা চালায়। এতে অনেক ফিলিস্তিনিকে জীবন দিতে হয়েছে। অনেকে ইসরাইলকে সমর্থন দিচ্ছে।’

এছাড়া , রোহিঙ্গাদের বিরুদ্ধে অবস্থান নেয়ায় মিয়ানমারের নেত্রী অং সান সুচিকে আর সহযোগিতা করবেন না বলে জানিয়েছেন মাহাথির মোহাম্মদ।

মাহাথির বলেন, সুচির ওপর সব বিশ্বাস হারিয়ে ফেলেছেন তিনি। রোহিঙ্গা ইস্যু নিয়ে তার লেখা চিঠির জবাবও দেন নি সুচি তাই তিনি হতাশ।

জাতিসংঘে সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ইস্তাম্বুল ভিত্তিক সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড কে দেয়া এক সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা সত্যিকার অর্থে তাকে আর সমর্থন করতে পারিনা।

তিনি আরো বলেন, ‘অবাক হওয়ার মতো ব্যপার হলো, রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনী যে অমানবিক নির্যাতন চালিয়ে যাচ্ছে তার বিরুদ্ধে কিছুই বলতে চাচ্ছেন না তিনি।’

এর আগে, রোহিঙ্গাদের পক্ষে জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তব্য দিয়েছেন মাহাথির ।

তিনি বলেন, ‘আমি কোনো দেশের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ করতে চাই না তবে পুরো বিশ্ব কি দাঁড়িয়ে দাঁড়িয়ে একটি হত্যাযজ্ঞ (রোহিঙ্গা হত্যা) দেখবে এবং কিছুই করবে না?’

তিনি বলেন, দেশগুলো স্বাধীন। কিন্তু তার মানে কি এই যে, নিজ দেশের জনগণের ওপর হত্যাযজ্ঞ চালানোর অধিকার তাদের রয়েছে!

তিনি বলেন, মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের হত্যা করা হচ্ছে। তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেয়া হয়েছে। ১০ লাখ শরণার্থী পালিয়ে যেতে বাধ্য হয়েছেন। গভীর সমুদ্রে ডুবে মৃত্যু হয়েছে অনেকের।

তিনি আরো বলেন, বেঁচে থাকা লোকজনের খাবার, পানি ও স্যানিটেশনের সুবিধাবিহীন অস্থায়ী শিবিরে কোনো রকম ঠাঁই হয়েছে। তারপরও সু চিসহ মিয়ানমার কর্তৃপক্ষ এসব অস্বীকার করছে।

জেএস/

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন