সৌদি আরবের পথে প্রধানমন্ত্রী

সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে চার দিনের সফরে রিয়াদের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১৬ অক্টোবর) বিকাল সাড়ে তিনটায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উড়োজাহাজ ‘অরুণ আলো’তে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান থেকে তিনি সফরসঙ্গীদের নিয়ে সৌদি আরবের উদ্দেশে রওনা দেন। আগামী ১৮ অক্টোবর তিনি মক্কায় ওমরাহ পালন করবেন। আগামী শুক্রবার (১৯ অক্টোবর) প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

প্রধানমন্ত্রীর এ সফরে সৌদি আরবের সঙ্গে প্রতিরক্ষা এবং তথ্যপ্রযুক্তি বিষয়ে সমঝোতা স্মারকে সই হওয়ার কথা রয়েছে। এছাড়া, সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের সঙ্গেও বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি রিয়াদে নিজস্ব জমিতে নবনির্মিত বাংলাদেশ দূতাবাস ভবনের উদ্বোধন এবং জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট ভবনের ভিত্তি স্থাপন করবেন সরকার প্রধান।

প্রধানমন্ত্রীর সফরসূচি থেকে জানা যায়, বুধবার (১৭ অক্টোবর) সকালে কাউন্সিল অফ সৌদি চেম্বার আয়োজিত একটি সেমিনারে অংশ নেবেন তিনি। এদিন রাতে তিনি মদিনা যাবেন। সেখানে তিনি মসজিদে নববীতে নামাজ পড়বেন এবং মহানবীর (স.) রওজা জিয়ারত করবেন।

প্রসঙ্গত, গত এপ্রিলে সৌদি আরবসহ ২২ দেশের সঙ্গে ‘গাল্ফ শিল্ড-১’ নামে একটি সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে সৌদি আরবে গিয়েছিলেন শেখ হাসিনা। এছাড়া, গত বছরের মে মাসেও তিনি ‘আরব ইসলামিক আমেরিকান সামিটে’ যোগ দেন এবং ওমরাহ পালন করেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন