যৌন হয়রানির অভিযোগে এমজে আকবরের পদত্যাগ

যৌন হয়রানির অভিযোগে চলমান সমালোচনার মধ্যে অবশেষে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর পদত্যাগ করেছেন। আজ বুধবার (১৭ অক্টোবর) এ তথ্য দিয়েছে এনডিটিভি।

বর্ষীয়ান সাংবাদিক এমজে আকবর এক বিবৃতির মাধ্যমে পদত্যাগের এ ঘোষণা দেন। বিবৃতিতে তিনি ন্যায়বিচার চেয়ে মিথ্যা অভিযোগগুলোর বিরুদ্ধে লড়ে যাওয়ার ঘোষণা দেন। একইসঙ্গে দেশকে সেবা করার সুযোগ দেওয়ার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে ধন্যবাদ জানান তিনি।

এর আগে আকবর তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করা এক সাংবাদিকের বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন। বিদেশ সফর শেষে ভারতে ফেরার পর ১৫ অক্টোবর, সোমবার প্রিয়া রামানি নামের ওই সাংবাদিকের বিরুদ্ধে আকবর মামলা করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেছিলেন, ‘এ অভিযোগ মিথ্যা, মনগড়া ও অত্যন্ত পীড়াদায়ক।’

প্রিয়া ছাড়াও বেশ কয়েকজন নারী অভিযোগ করেন এম জে আকবরের বিরুদ্ধে। তাদের অভিযোগ, তিনি পত্রিকার সম্পাদক থাকার সময় তাদের বিরুদ্ধে আগ্রাসী যৌন আচরণ করেছিলেন।

‘দ্য টেলিগ্রাফ’ ও ‘দি এশিয়ান এজ’ নামে দুটি পত্রিকার সাবেক সম্পাদক ওই নারীদের দাবিকে ‘মিথ্যা ও অতিরঞ্জিত’ বলে উড়িয়ে দিয়ে বিবৃতি দিয়েছেন।

প্রিয়া রামানিও একটি বিবৃতি দিয়েছিলেন। তাতে তিনি বলেন, ‘এ মামলা করে আকবর ভীতি প্রদর্শন ও হয়রানির মাধ্যমে অভিযোগকারীদের চুপ করিয়ে দিতে চাইছেন।’

রামানি জানান, তিনি মামলা লড়ার জন্য প্রস্তুত।

হ্যাশট্যাগ মি-টু ঝড়ের কবলে ভারতে চলছে আলোড়ন। বর্ষীয়ান সাংবাদিক এমজে আকবরের পদত্যাগ হয়তো এ আন্দোলনকে নতুন গতি দিবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন