চোখ বন্ধ করে নামাজ পড়া যাবে কি?

জিজ্ঞাসা : আসসালামু আলাইকুুম…নামাজের সময় রিয়া বা লৌকিকতা হওয়ার আশংকা থাকলে চোখ বন্ধ করে নামাজ আদায় করা যাবে কি?

জবাব : وعليكم السلام ورحمة الله وبركاته

নামাজে চোখ বন্ধ করা নবীজি ﷺ এর সুন্নাহ নয়; বরং তিনি যখন নামাজে দাঁড়াতেন, আল্লাহর সামনে গভীর বিনয়ে মাথা নিচু রাখতেন আর দৃষ্টি সিজদার স্থানে রাখতেন। ইবনুল কাইয়িম (রহ.) বলেন, যখন কেউ তার ভালোবাসার মানুষের সঙ্গে দেখা করে, তখন তার ভালোবাসার একটি বহিঃপ্রকাশ হলো সে লজ্জা আর শ্রদ্ধায় মাথা নিচু রাখে এবং আমাদেরও ঠিক এই রকম হতে হবে। রাসুল ﷺ বলেন,

فإذا صليتم فلا تلتفتوا فإن الله ينصب وجهه لوجه عبده في صلاته ما لم يلتفت

যখন কেউ নামাজে দাঁড়াবে, সে যেন এদিক সেদিক না তাকায়, কারণ আল্লাহ তখন তার দিকে দৃষ্টি দিয়ে রাখেন যতক্ষণ না সে এদিক সেদিক তাকায়। (তিরমিযি)

বাদায়ে’ গ্রন্থে এসেছে,

وَيُكْرهُ أَنْ يُغْمِضَ عَيْنَيْهِ فِي الصَّلَاةِ؛ لِمَا رُوِيَ عَنْ النَّبِيِّ – صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ – أَنَّهُ نَهَى عَنْ تَغْمِيضِ الْعَيْنِ فِي الصَّلَاةِ؛ وَلِأَنَّ السُّنَّةَ أَنْ يَرْمِيَ بِبَصَرِهِ إلَى مَوْضِعِ سُجُودِهِ وَفِي التَّغْمِيضِ تَرْكُ هَذِهِ السُّنَّةِ؛

চোখ বন্ধ করে নামাজ পড়া মাকরূহ। কেননা রাসুল ﷺ চোখ বন্ধ করে নামাজ পড়া থেকে নিষেধ করেছেন। আর সুন্নাত হলো, সেজদার স্থানের দিকে তাকিয়ে নামাজ পড়া। চোখ বন্ধ রাখলে এই সুন্নাত তরক হয়ে যায়। (বাদায়ে’ ১/২১৬)

তবে যদি চোখ খোলা রেখে কিছুতেই খুশুখুজু (একাগ্রতা) না আসে, তাহলে মাঝে মাঝে চোখ একটু বন্ধ করা যাবে। (রাদদুল মুহতার ১/৬৪৫ আলমুগনী ২/৩০)

উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী নকশবন্দী

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
দয়া করে আপনার নাম লিখুন